সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:০২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
১৪ বছর পর ‘ভুলভুলাইয়া’র ছবিতে অক্ষয় কুমার ‘কিশোর গ্যাং নির্মূলে উচ্চ পর্যায়ের নির্দেশনা পেয়েছে র‌্যাব’ উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব হারানোর পর থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ বিরোধী দল নিধনে এখনো বেপরোয়া কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে : মির্জা ফখরুল রাজশাহীর দুই জেলায় ভূমিকম্প অনুভূত ঢাকাসহ ৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড শ্রীমঙ্গল-কমলগঞ্জ, ৫০ হাজার গ্রাহক বিদ্যুৎ বিছিন্ন তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী গ্রেফতারের আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের চেষ্টায় যুক্তরাষ্ট্রও পদ্মা সেতুতে টোল আদায় হয়েছে ১৫০০ কোটি টাকা
ডাচদের সাথে টি-২০ বিশ্বকাপের টিকিট পেল জিম্বাবুয়ে, ১৬ দল চূড়ান্ত

ডাচদের সাথে টি-২০ বিশ্বকাপের টিকিট পেল জিম্বাবুয়ে, ১৬ দল চূড়ান্ত

স্পোর্টস ডেস্ক:

টি-২০ বিশ্বকাপের টিকিট পেয়ে গেল জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস। আর এর মাধ্যমে ১৬টি দলের নাম পাওয়া গেল।

আয়োজক হিসেবে চলতি বছর বিশ্বকাপ খেলবে অস্ট্রেলিয়া। আফগানিস্তান, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, নমিবিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ গত টি-২০ বিশ্বকাপের ফলাফলের নিরিখেই যোগ্যতা অর্জন করে এবছরের টি-২০ বিশ্বকাপে। গত ফেব্রুয়ারিতে গ্লোবাল কোয়ালিফায়ার-এ থেকে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছিল আয়ারল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত। এবার গ্লোবাল কোয়ালিফায়ার-বি’এর মঞ্চ থেকে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করল নেদারল্যান্ডস ও জিম্বাবুয়ে।

শুক্রবার কোয়ালিফায়ারের প্রথম সেমিফাইনালে জিম্বাবুয়ে ২৭ রানে পরাজিত করে পাপুয়া নিউ গিনিকে। দ্বিতীয় কোয়ালিফায়ারে নেদারল্যান্ডস ৭ উইকেটে হারিয়ে দেয় আমেরিকাকে। দু’টি সেমিফাইনালে পরাজিত দল ছিটকে যায় বিশ্বকাপের দৌড় থেকে। যদিও ২০২৪ সালে আমেরিকার সামনে টি-২০ বিশ্বকাপ খেলার সুযোগ চলে আসতে পারে, যেহেতু তারা টুর্নামেন্টের সহ-আয়োজক।

প্রথম সেমিফাইনালে জিম্বাবুয়ে প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ১৯৯ রান তোলে। চাকাবভা ৩০, এরভাইন ৩৮, ওয়েসলি ৪২, সিকন্দর রাজা ২২, উইলিয়ামস ২২, শুম্বা অপরাজিত ২৯ ও রিয়ান অপরাজিত ১০ রান করেন।

জবাবে ব্যাট করতে নেমে পাপুয়া নিউ গিনি ৮ উইকেটে ১৭২ রানে আটকে যায়। টনি ৬৬ ও চার্লস আমিনি ৩১ রান করেন। ২টি উইকেট নেন মুজারাবানি। দল হারলেও ম্যাচের সেরা হন টনি।

দ্বিতীয় সেমিফাইনালে প্রথমে ব্যাট করে আমেরিকা ১৩৮ রানে অল-আউট হয়ে যায়। টেলর ২৬, মনাঙ্ক ৩২ ও নিসর্গ ২৮ রান করেন। লিডস ও পল ভ্যান ২টি করে উইকেট দখল করেন।

পালটা ব্যাট করতে নেমে নেদারল্যান্ডস ৩ উইকেটে ১৩৯ রান তুলে ম্যাচ জিতে যায়। ৯১ রান করে অপরাজিত থাকেন লিডস। ২৬ রান করে নট-আউট থাকেন এডওয়ার্ডস।

কারা অংশ নেবে ২০২২ টি-২০ বিশ্বকাপে
আয়োজক দেশ : অস্ট্রেলিয়া।

গত বিশ্বকাপ থেকে যোগ্যতা অর্জন করেছে : আফগানিস্তান, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, নমিবিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ।

গ্লোবাল কোয়ালিফায়ার-এ থেকে যোগ্যতা অর্জন করেছে : আয়ারল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত।

গ্লোবাল কোয়ালিফায়ার-বি থেকে যোগ্যতা অর্জন করেছে : নেদারল্যান্ডস ও জিম্বাবুয়ে।
সূত্র : হিন্দুস্তান টাইমস

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877